মঙ্গলবার, ২৬ নভেম্বর, ২০১৩

পিজ্জা





পিজ্জা বানানোর প্রথম ধাপ হলো পিজ্জার ডো বানানো  একটা ভালো ডো এর উপরই নির্ভর করে একটা ভালো পিজ্জা ডো যত ভালো হবে পিজ্জা তত ক্রিসপি হবে ফুলে উঠবে
উপকরণঃ
২৫০ গ্রাম  প্লেইন ময়দা
চা চামচ শুকনা ঈস্ট
/ চা চামচ লবন
টেবিল চামচ অলিভ অয়েল/সয়াবিন তেল
/ টেবিল চামচ চিনি

 হালকা গরম পানি পরিমানমত
আমি অবশ্য  কখনোই এতো মেপে করিনা, আন্দাজ মত দিয়ে দেই
প্রস্তুত প্রণালিঃ
তেল বাদে সব গুলি এক সাথে মাখাতে হবে তারপর ১৫-২০ মিনিট মথে খামির করতে হবে। ঈস্টের কাজ শুরু হলে অল্প অল্প তেল দিয়ে মথতে হবে। খামির বানানো হয়ে গেলে হালকা গরম পানিতে ভেজানো কাপড় দিয়ে খামির ঢেকে দিতে হবে। এভাবে আধা ঘন্টা রেখে দিন। দেখবেন খামির বেশ ফুলে উঠেছে।খামির মাখানোর সময় চাইলে একটা ডিম ফেটে দিতে পারেন। না দিলেও স্বাদের খুব একটা পার্থক্য হয়না। এবার আপনি  যে ধরনের পিজ্জা বেইজ চান  (মোটা বা চিকন) সেরকম করে রুটি বেলে নিন। গোলাকার। চার কোণা বা ত্রিভুজ যেমনটি আপনার পছন্দ।
পিজ্জার টপিং
মাংসের কিমা/চিকেন/চিঙড়ি/সসেজ ইচ্ছেমত
পেঁয়াজ কুচি (রিং করে কাটা বা মোটা করে কাটা)
কাঁচামরিচ ,টমেটো, ক্যাপসিকাম
পিজ্জা সস (সুপার শপগুলোতে কিনতে পাওয়া যায়)
মোজারেলা চিজ ১কাপ
গোল মরিচ গুড়া আন্দাজ মত
মাশরুম / কাপ
আদা রসুন বাটা (দেড় চা চামচ)
লবন পরিমানমত
ওরিগানো পাউডার( চা চামচ)
পছন্দ মত অন্য সবজি

প্রস্তুত প্রণালিঃ
কড়াইয়ে মাংস/চিকেন/চিংড়ি/ সসেজ  এর সাথে আদা, রসুন, লবণ, তেল মিশিয়ে ভাল করে নেড়ে ঢেকে রাখতে হবে কিছুক্ষণ। তারপর এর সাথে অন্যান্য সবজি মাশরুম মিশিয়ে কিছুক্ষন স্টির করুন। খুব বেশী কড়কড়া করে ভাজবেন না। এবার আগের তৈরী পিজ্জা বেইজের উপর বেশী করে পিজ্জা সস ভালো করে মাখিয়ে নিন। তার উপর অল্প মোজারেলা চিজ (গ্রেট করা)বিছিয়ে নিন। এর উপর সবজি মাংসের মিশ্রন বিছিয়ে দিন।মিশ্রনের উপর কাচা মরিচ কুচি, শুকনো মরিচের টুকরো, পেয়াজের রিং চিটিয়ে দিয়ে বাকী চিজটুকু দিয়ে পুরো পিজ্জা ঢেকে দিন। উপরে ওরিগানো গোল মরিচের গুড়ো ছিটিয়ে দিন। ব্যস হয়ে গেলো পিজ্জা, এবার বেক করার পালা।প্রথমেই ২০০ ডিগ্রি সেলসিয়াসে ওভেন গরম করে রাখতে হবে। যখন ২০০ ডি সেল হয়ে যাবে তখন পুরো পিজ্জাটাকে ওভেন এর মাঝের তাকে সরাসরি গ্রিলের ওপর বা তাওয়ার উপর রাখতে পারেন তাপমাত্রা ২০০ ডিগ সেল / মিনিট চলার পর তাপমাত্রা ১৫০ ডিগ্রিতে নামিয়ে ১০/১৫ মিনিট রাখাতে হবে। এরপর যখন পিজ্জাটা বাদামী রং হবে আর চিজ গুলি গলে গেলে বুঝতে হবে পিজ্জা হয়ে গেছেতবে খেয়াল রাখবেন পিজ্জার নিচের অংশ জেন পুড়ে না যায়।এরপর নামিয়ে কেটে পরিবেশন করুন।
প্রস্তুত প্রনালী এত বড় দেখে ভয় পাবার কিছু নেই, বানানো কিন্তু একদমই সোজা।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন