সোমবার, ২৫ নভেম্বর, ২০১৩

নার্গিসী কাবাব/ নার্গিসী কোফতা


 
উপকরন :
-গরুর রানের মাংসের কিমা / কেজি,
- আদা বাটা চা চামচ,
-রসুন বাটা ১চা চামচ,
-জায়ফল-জয়ত্রি বাটা / চা চামচ,
-শুকনা মরিচ -৫টি,
-বুটের ডাল ১৫০ গ্রাম,

-পেঁয়াজ কুচি / কাপ,
-কাঁচা মরিচ কুচি / টেবিল চামচ,
-লবণ স্বাদমতো,
-ডিম ৫টি,
-তেল ভাজার জন্য,
-ধনে পাতা কুচি টেবিল চামচ,
-গোল মরিচের গুঁড়া / চা চামচ।

যেভাবে করবেন :
প্রথমে ডিম সেদ্ধ করে নিন। অন্যদিকে  বুটের ডাল, লবণ, গরুর মাংসের কিমা মশলা দিয়ে সেদ্ধ করুন। সেদ্ধ হয়ে পানি শুকালে মিশ্রণটি বেটে কাঁচামরিচ, ধনে পাতা কুচি ১টি ডিম ফেটে মিশ্রণটি মাখিয়ে আস্ত সেদ্ধ ডিম দিয়ে মুড়ে দিন। এখন কাবাবটি বিস্কিটের গুঁড়ায় গড়িয়ে তেলে ভেজে তুলুন এবং ছুরি দিয়ে কেটে অর্ধেক করে রাখুন। যাতে ডিমের কুসুমটা আস্ত দেখা যায়। এখন বিরিয়ানি বা পোলাওর সঙ্গে পরিবেশন করুন।


যা লাগবে : গরুর রানের মাংসের কিমা ১ কেজি, আদা বাটা ২ চা চামচ, রসুন বাটা দেড় চা চামচ, জায়ফল-জয়ত্রি বাটা ১ চা চামচ, শুকনা মরিচ ৫-৬টি, বুটের ডাল ২৫০ গ্রাম, পেঁয়াজ কুচি ১ কাপ, কাঁচা মরিচ কুচি ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো, ডিম ৮টি, তেল ভাজার জন্য, পুদিনা পাতা কুচি ২ টেবিল চামচ, গোল মরিচের গুঁড়া ১ চা চামচ।
যেভাবে করবেন : বুটের ডাল, লবণ, গরুর মাংসের কিমা মশলা দিয়ে সেদ্ধ করুন। সেদ্ধ হয়ে পানি শুকালে মিশ্রণটি বেটে কাঁচামরিচ, পুদিনা পাতা কুচি ও ১টি ডিম ফেটে মিশ্রণটি মাখিয়ে আস্ত সেদ্ধ ডিম দিয়ে মুড়ে দিন। এখন কাঁচা ডিমে কাবাবটি চুবিয়ে বিস্কিটের গুঁড়ায় গড়িয়ে তেলে ভেজে তুলুন এবং ছুরি দিয়ে কেটে অর্ধেক করে রাখুন। যাতে ডিমের কুসুমটা আস্ত দেখা যায়। এখন বিরিয়ানি বা পোলাওর সঙ্গে পরিবেশন করুন। - See more at: http://www.jugantor.com/out-of-home/2013/08/06/18879#sthash.ZQnSOtPK.dpuf

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন